img

শরীরকে সুস্থ রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ওজন নিয়ন্ত্রণে রাখা। সাধারণত আমরা ওজন কমাতে নানা রকম কার্যকলাপ করে থাকি। কিন্তু ওজন কম হলেও কিন্তু বিপদ আছে! তাই ওজন কমানোর চেষ্টার সাথে ওজন বাড়াতেও অনেকে চেষ্টা করেন। অনেকের উচ্চতা ও শরীরের গঠন অনুযায়ী ওজন তুলনামূলক কম হয়ে থাকে। তারা ওজন বাড়াতে চেষ্টা করেন। যাতে শরীরের তুলনায় ওজন কমও নয়, বেশিও নয়, থাকে নিয়ন্ত্রণে।

ওজন নিয়ন্ত্রণে রাখতে আমাদের চিন্তার শেষ নেই। যারা একটু রোগা বা যাদের ওজন কম তারা ফিট থাকতে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে নানারকম কসরত করেন। ওজন বাড়াতে চেষ্টা করেন। আবার অনেকে মনে করেন বেশি খেলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে। যা মোটেও সঠিক নয়। ওজন বাড়াতে হলে অবশ্যই আপনাকে একটি সঠিক ডায়েটলিস্ট মেনে চলতে হবে। করতে হবে সঠিক যোগব্যায়াম।


যারা ওজন বাড়াতে চান তাদের জন্যই আমাদের আজকের আয়োজন। কিছু মানুষ আছে তারা যাই খান, যত ক্যালোরি খান না কেন, ওজন এক ফোঁটাও বাড়ে না। যা নিয়ে তারা হতাশায় ভোগেন। তবে তাদের কী সমস্যার কোনো সমাধান নেই? নিশ্চয়ই আছে। 

তবে ওজন কমানো যেমন কঠিন, তেমনই বাড়ানো কঠিন। কোনোটাই সহজ নয়। নিজের শরীরের স্বাভাবিক মেটাবলিজমকে বদলে অন্য জায়গায় নিয়ে যাওয়া কঠিন কাজগুলির মধ্যে একটি। কিন্তু সম্ভব।


আসুন আমরা জেনে নেই, ওজন বাড়ানোর কিছু সহজ পদ্ধতি সম্পর্কে।


১. দিনের শুরুতে হালকা ব্যায়াম করুন। কারণ এতে শরীরের রক্ত সঞ্চালন ভালো থাকবে এবং খিদে বাড়বে।
 

২. সকালের নাস্তায় দুধ, মাখন বেশি করে খান। শরীরকে স্বাস্থ্যবান রাখার জন্য ওজন বাড়াতে এটি অত্যন্ত সহায়ক।
 

৩. প্রোটিন এনার্জির খুব ভালো উৎস। বেশি বেশি ডাল, মাছ, চিকেন, মাটন এবং ডিম খান। যা ওজন বাড়াতে সাহায্য করবে।
 

৪. রাতে কিশমিশ ভিজিয়ে রেখে সকালে ফ্রেশ হয়ে তা খান। দুই থেকে তিন মাস নিয়মিত খেলে ওজন বাড়বে।
 

৫. রোগা থেকে মোটা হওয়ার জন্য আখরোট খাওয়া খুব ভালো অপশন। কারণ এর মধ্যে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে। এটি অত্যন্ত ভালো। যা ওজন বাড়াতে সাহায্য করে।
 

৬. কলা শরীরের জন্য অনেক বেশি উপকারি খাদ্য। যা সারাদিনের কর্মক্ষমতাকে বাড়িয়ে দিতে সাহায্য করে। প্রতিদিন তিন বা চারটে করে কলা খেলে খুব দ্রুত ওজন বাড়তে পারে।

৭. বেশি বেশি আলু খান। আলু কার্বোহাইড্রেটের খনি। এটি খুব দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে।
 

৮. ডেইরি প্রোডাক্ট যেমন দুধ, দই রোজকার খাবারে রাখতে হবে। এতে ফ্যাটি এসিড থাকে এবং এটি খুব তাড়াতাড়ি ওজনকে বদলে দেয়।
 

৯. খুব ভালো করে ঘুমোতে হবে। প্রতিদিন অন্তত ৭/৮ ঘন্টা নিয়ম করে ঘুমালে ওজন বাড়তে সাহায্য করবে।
 

১০. রাতে শোবার আগে দুধে কিছু খেজুর ফেলে ফুটিয়ে নিন। পরে খেজুর চিবিয়ে দুধটুকু খেয়ে ফেলুন। এটাও ওজন বাড়াতে সাহায্য করবে।

 

এই কয়েকটা জিনিস নিয়মিত করতে থাকলে কয়েক মাসের মধ্যে কয়েক কেজি ওজন বাড়িয়ে ফেলা সম্ভব। তবে পরিস্থিতি এবং প্রত্যেকের শরীরের গঠন অনুযায়ী এর ফল বিভিন্ন রকম হতে পারে। সে বিষয়েও সতর্ক থাকা জরুরি। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।


সূত্র: আজতাক বাংলা

এই বিভাগের আরও খবর